^Back To Top

foto1 foto2 foto3 foto4 foto5


Software Development

Customize ERP

Hardware & Networking

PABX, CCTV

Security & Access Control

Get Adobe Flash player

Login Form

Blog

গণকযন্ত্র বা কম্পিউটার (ইংরেজি: Computer কম্‌পিঊটার্‌) হল এমন একটি যন্ত্র যা সুনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে গাণিতিক গণনা সংক্রান্ত কাজ খুব দ্রুত করতে পারে।কম্পিউটার (computer) শব্দটি গ্রিক কম্পিউট (compute)শব্দ থেকে এসেছে। compute শব্দের অর্থ হিসাব বা গণনা করা। আর কম্পিউটার (computer) শব্দের অর্থ গণনাকারী যন্ত্র। কিন্তু এখন আর কম্পিউটারকে শুধু গণনাকারী যন্ত্র বলা যায় না। কম্পিউটার এমন এক যন্ত্র যা তথ্য গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বিশ্লেষণ ও উপস্থাপন করে। সভ্যতার বিকাশ এবং বর্তমানে তার দ্রুত অগ্রগতির মূলে রয়েছে গণিত ও কম্পিউটারের প্রবল প্রভাব। বাংলাদেশে প্রথম কম্পিউটার আসে ১৯৬৪ সালে।

ইতিহাস

বর্তমান প্রযুক্তিতে কম্পিউটারের অবদানের অন্তরালে রয়েছে শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষের নিরলস পরিশ্রম, উদ্ভাবনী শক্তি ও গবেষণার স্বাক্ষর। প্রাগৈতিহাসিক যুগে গণনার যন্ত্র উদ্ভাবিত বিভিন্ন কৌশল / প্রচেষ্টাকে কম্পিউটার ইতিহাস বলা যায়। প্রাচীন কালে মানুষ সংখ্যা বুঝানোর জন্য ঝিনুক, নুড়ি, দড়ির গিট ইত্যাদি ব্যবহার করত। পরবর্তীতে গণনার কাজে বিভিন্ন কৌশল ও যন্ত্র ব্যবহার করে থাকলেও অ্যাবাকাস (Abacus) নামক একটি প্রাচীন গননা যন্ত্রকেই কম্পিউটারের ইতিহাসে প্রথম যন্ত্র হিসেবে ধরা হয়। অর্থাৎ অ্যাবাকাস থেকেই কম্পিউটারের ইতিহাসের শুভযাত্রা। এটি আবিষ্কৃত হয় খ্রিষ্টপূর্ব ২৪০০ সালে ব্যাবিলনে। অ্যাবাকাস ফ্রেমে সাজানো গুটির স্থান পরিবর্তন করে গননা করার যন্ত্র। খ্রিস্টপূর্ব ৪৫০/৫০০ অব্দে মিশরে বা চীনে গননা যন্ত্র হিসেবে অ্যাবাকাস তৈরি হয়।

Read more: দেখেনিন পৃথিবীর প্রথম কম্পিউটার এবং বাংলাদেশ ও পৃথিবীর কম্পিউটারের ইতিহাস

সমস্যা -১

আমরা অনেকেই এন্ড্রোয়েড মোবাইল ব্যবহার করি। অনেকদিন ব্যবহার করার পর আপনার এন্ড্রোয়েড মোবাইলটি স্লো হওয়া অনিবার্য। কিন্তু আপনি নিশ্চয়ই চান না যেন আপনার মোবাইলটি স্লো হয়ে যাক।

আজ আপনাদের দেব এমন ৭টি দরকারি ও কার্যকরী যা আপনার এন্ড্রোয়েড মোবাইল কে ফাস্ট করবেই করবে।

তাহলে দেখে নেই টিপস গুলোঃ

Read more:  এন্ড্রোয়েড মোবাইলের বিভিন্ন সমস্যার সহজ সমাধান

আমাদের কম্পিউটার হ্যাং হওয়ার পেছনে আনেক গুলো কারন থাকতে পারে।  নতুন অবস্থায় যদি হ্যাং করে তবে হার্ডওয়্যার এর সমস্যা আছে। ৬মাসের পর থেকে যে কারনে হ্যাং করতে পারে। কথা না বাড়িয়ে দেখে নেই কি কারনে হ্যাং করে।

 

প্রসেসরের উপরে লাগানো কুলিং ফ্যানে যদি  ধুলো পড়ে জ্যাম হয়ে যায় তখন প্রসেসর হিট হয়।  যদি  এরকম হয় তখন পরিস্কার করে দিন। BLOWER দিয়ে পরিস্কার করুন। ভাল পরিস্কার হবে।

Read more: কম্পিউটার হ্যাং হয় যেসব কারনে

 

==========================

আপনার শরীর স্বাস্থ্য এখন কেমন আছে সেটা বুঝবার ২টা খুব সহজ উপায় হচ্ছে আপনার ওজন এবং আপনার বি এম আই(Body Mass Index).

 

আপনার আদর্শ ওজন -

আদর্শ ওজন বা Ideal Weight হচ্ছে আপনার হাইটের তুলনায় আপনার ওজন এখন কত হওয়া উচিৎ সেই পরিমাপ। এ হিসেবটা ১৮ বছরের নিচে প্রযোজ্য নয়।

সমীকরন টা এরকম , (সেন্টিমিটার এ আপনার হাইট - ১০০)= আপনার আদর্শ ওজন। (Apprx.)

 

ধরুন আপনার হাইট ৫'৬'' = ৬৬''= ৬৬ x ২.৫৪ সে।মি। =১৬৭.৬৪ সে.মি।

                             **(১''=২.৫৪ c.m.)

                             আপনার ওজন হওয়া উচিৎ ১৬৭.৬৪ - ১০০= ৬৭.৬৪ কেজি (Apprx.)

এখন হিসেব করে নিন আপনার ওজন কমানো উচিৎ না বাড়ানো উচিৎ।

 

 

বি.এম.আই

ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ এই সব ক্রনিক রোগের রিস্ক ফ্যাক্টরের অন্যতম হচ্ছে বি এম আই বেশি থাকা।বি এম আই হচ্ছে Body mass index. এটা দিয়ে আপনার শরীরের হাইট এবং ওয়েট এর মধ্য সংগতি আছে কিনা বের করা হয়।

এটার সমীকরন হল - কেজিতে আপনার ওজন/(মিটারে আপনার হাইট)2

ধরুন আপনার উচ্চতা ৫' ৭", আপনার ওজন ৭০ কেজি.

 

Read more: জেনে নিন আপনার আদর্শ ওজন এবং বি.এম.আই

জাতীয় পরিচয়পত্র প্রত্যেক নাগরিকের একটি অপরিহার্য দলিল। ভুল তথ্য সম্বলিত জাতীয় পরিচয়পত্রের কারণে আপনি বিভিন্ন নাগরিক সেবা থেকে বঞ্চিত হতে পারেন। সংশোধনের জন্য আপনি Online এ আবেদন করতে পারেন।

জাতীয় পরিচয়পত্রের সাধারণ সংশোধন/পরিবর্তনেরর জন্য Online আবেদনের ধাপ সমূহঃ

 

ধাপ-১

 

আপনি যে সকল তথ্য সংশোধন/পরিবর্তন করতে চান প্রথমেই তার ডান পাশে অবস্থিত চেক বক্সটি ক্লিক করে সংশ্লিষ্ট Text বক্স/Combo বক্স এনাবল করুন।টেক্স বক্সটিতে আপনার সঠিক তথ্যটি লেখুন অথবা Combo বক্স হতে সঠিক তথ্যটি সিলেক্ট করুন।পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স / টি.আই.এন -(বয়স প্রমানের সনদ)

ধাপ-২

 

“ফর্ম ডাউনলোড” হতে সংশোধনের আবেদন পত্রটি ডাউনলোড করুন এবং নিজ হাতে পূরণ করে স্বাক্ষরিত ফরমটি স্ক্যান করে “আবেদনপত্রের স্ক্যান কপি” এর পাশে “নির্বাচন করুন” অপশনে গিয়ে আপলোড করুন। আপনার জাতীয় পরিচয়পত্রটির স্ক্যান কপি “এন. আই. ডি. স্ক্যান কপি” এর পাশে “নির্বাচন করুন” অপশনে গিয়ে আপলোড করুন।

ধাপ-৩

 

আপনি যে উপজেলা/থানা নির্বাচন অফিস হতে আপনার সংশোধিত জাতীয় পরিচয় পত্রটি সংগ্রহ করতে চান সংশ্লিষ্ট বিভাগ/জেলা/উপজেলা/ থানার নাম পর্যায়ক্রমে Combo বক্স হতে সিলেক্ট করুন।

ধাপ-৪

 

আপনার তথ্য পরিবর্তনের স্বপক্ষে প্রয়োজনীয় দলিলাদির নাম “সমর্থনকারী নথি” এর পাশে Text বক্সে লিখুন/Combo বক্সে সিলেক্ট করুন এবং এর পাশে “নির্বাচন করুন” অপশনে গিয়ে সংশ্লিষ্ট File টি আপলোড করুন।এভাবে প্রয়োজন অনুযায়ী এক বা একাধিক File আপলোড করুন।

ধাপ-৫

 

ক্যাপচা বক্সে প্রদর্শিত ক্যাপচাটি সঠিকভাবে টাইপ করুন। অতঃপর আবেদনটি Submit করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ

 

অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

অসত্য/ভূয়া দলিলাদি আপলোড করলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

প্রয়োজনীয় দলিলাদিঃ

 

১) জাতীয় পরিচয়পত্রধারীর নাম (বাংলা/ইংরেজি) এবং জন্মতারিখ সংশোধনের ক্ষেত্রে, উক্ত সংশোধনের স্বপক্ষে, ক্ষেত্রমত নিম্নবর্ণিত কাগজপত্র/তথ্যাদি জমা দিতে হইবে, যথাঃ

 

শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান হইলে এসএসসি/সমমান সনদপত্র;শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান না হইলে এবং তিনি সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত কিংবা সংবিধিবদ্ধ কোনো সংস্থায় চাকুরীরত হইলে, চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও);অন্যান্য ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদ/ড্রাইভিং লাইসেন্স/ট্রেড লাইসেন্স/কাবিননামার সত্যায়িত অনুলিপি;নামের আমূল পরিবর্তনের ক্ষেত্রে, প্রার্থিত পরিবর্তনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলাদি [এসএসসি সনদ/পাসপোর্ট/চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)/ড্রাইভিং লাইসেন্স, যাহার ক্ষেত্রে যেটি 

প্রযোজ্য] ছাড়াও ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি;ধর্ম পরিবর্তনের কারণে নাম পরিবর্তনের ক্ষেত্রে, ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি এবং আবেদনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলাদি

(শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/জন্ম নিবন্ধন সনদ ইত্যাদি যাহার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।

২) বিবাহ বা বিবাহ বিচ্ছেদ বা অন্য কোন কারণে কোনো মহিলা তাহার নামের সহিত স্বামীর নামের অংশ (টাইটেল) সংযোজন বা বিয়োজন বা সংশোধন করিতে চাহিলে-

 

কাবিননামা/তালাকনামা/মৃত্যু সনদ/ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা/বিবাহ বিচ্ছেদ ডিক্রির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়োজনে, সরেজমিন তদন্ত 

করিতে পারিবেন।

৩) পিতা/মাতার নাম সংশোধনের ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর এসএসসি, এইচএসসি বা সমমান সনদপত্র (যদি উহাতে পিতা/মাতার নাম উল্লিখিত থাকে) এবং জাতীয় পরিচয়পত্রধারীর পিতা, মাতা, ভাই ও বোনের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়োজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।

 

৪) পিতা/মাতার নামের পূর্বে “মৃত” অভিব্যক্তিটি সংযোজন বা বিয়োজন করিতে চাহিলে, প্রযোজ্য ক্ষেত্রে, পিতা/মাতার মৃত্যু সনদের সত্যায়িত অনুলিপি বা তাহাদের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি ও জীবিত থাকিবার সমর্থনে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/কাউনিসলরের প্রত্যয়নপত্র জমা দিতে হইবে।

 

৫) রক্তের গ্রুপ সংযোজন বা সংশোধনের ক্ষেত্রে, উহার স্বপক্ষে ডাক্তারী সনদপত্র জমা দিতে হইবে।

 

“আবেদনপত্রের সহিত দাখিলকৃত অনুলিপিসমূহ নিম্নবর্ণিত ব্যক্তিবর্গ সত্যায়ন করিতে পারিবেন: (ক) সংসদ সদস্য, (খ) স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি, (গ) গেজেটেড সরকারি কর্মকর্তা, এবং (ঘ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।”

বিস্তারিত ঃ https://services.nidw.gov.bd

Filling Station Management System

Best Filling Station Management System in  Bangladesh Virtu ...

Virtual ERP

VirtualERP with the following modules:   Standard modules ...

Point of Sales (POS)

Developing Tools: _________________  Database : Oracle 11G ...

Tenant Management System

  1.Tenant Information 2.Deed information 3.Building & ...

Pharmacy

The Best Pharmacy Management System in Bangladesh  Developi ...

  1. 1
  2. 2